শিরোনাম:

ইয়াসের আঘাত, সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপণে চার কমিটি

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, মে ২৭, ২০২১
  • 57 পড়া হয়েছে
ইয়াসের আঘাত, সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপণে চার কমিটি
ইয়াসের আঘাত, সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপণে চার কমিটি

ঘূর্ণিঝড় ‘ইয়াস ও পূর্নিমার জোয়ারে অতিরিক্ত পানির প্রভাব পড়েছে সুন্দরবনেও। এতে ক্ষয়ক্ষতি নিরূপণে ৪টি কমিটি করা হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলীয় জেলা বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার অর্ন্তগত বন বিভাগের ৪টি রেঞ্জ এলাকা। যার দুটি বাগেরহাটে অবস্থিত।

ইতিমধ্যে সুন্দরবনের পূর্ব বন বিভাগের অন্তগত শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের ক্ষয়ক্ষতি নিরূপণে কাজ শুরু করেছে কটিমির কর্মকর্তারা। সুন্দরবনের খুলনা জেলার নলিয়ান ও সাতক্ষীর জেলার বুড়িগোয়ালিনী রেঞ্জেও একই ভাবে সেখানখার ক্ষয়ক্ষতি নিরুপনে কার্যক্রম শুরু করা হয়েছে।

এদিকে পূর্বসুন্দরবন বিভিন্ন এলাকা থেকে ৪টি মৃত ও ১টি জীবিত হরিণ উদ্দারের কথা নিশ্চিত করেছে সুন্দরবন পূর্ববনবিভাগ। ঝড় ও জলোচ্ছাসে সুন্দরবনের ১৯টি জেটি, ১০টি অফিস, ৪টি জলোযানসহ বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, বনের দূর্গম এলাকায় সবার সাথে এখনো যোগাযোগ করা সম্ভব হয়নি, প্রাথমিক ভাবে যাদের সাথে কথা হয়েছে সে অনুযায়ী ইতিমধ্যে বনের বিভিন্ন এলাকা থেকে ৪টি মৃত ও ১টি জীবিত হরিন উদ্ধার হয়েছে।

ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ববনবিভাগের ১৯টি জেটি, ৬টি জলযান, ১০ অফিস ও স্টেশনে টিনের চালা উড়ে গেছে, ভেঙে গেছে ২টি টাওয়ার ,২৪টি পাটাতনের রাস্তা । ৯ টি মষ্টিপানির পুকুর ডুবেগিয়ে লোনাপানি ঢুকে পড়েছে বলেও তিনি জানান। সূত্র : বাসস।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *