শিরোনাম:

চারদিনেও নেভেনি আগুন, সংকটে সুন্দরবনের জীববৈচিত্র্য

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, মে ৬, ২০২১
  • 82 পড়া হয়েছে
চারদিনেও নেভেনি আগুন, সংকটে সুন্দরবনের জীববৈচিত্র্য
চারদিনেও নেভেনি আগুন, সংকটে সুন্দরবনের জীববৈচিত্র্য

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে লাগা আগুন বৃহস্পতিবার চতুর্থ দিন বিকেলেও নেভানো সম্ভব হয়নি। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। এতে করে গত চারদিন ধরে গাছপালা ও লতাগুল্ম জ্বলতে থাকায় সংকটে পড়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য।

গত সোমবার বেলা ১১টায় শরণখোলা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে আগুন লাগে। মঙ্গলবার বিকেলে ৩০ ঘণ্টা পর বন বিভাগ ও ফায়ার সাভির্সের ৩ ইউনিট আগুন নিয়ন্ত্রণের কথা জানায়। কিন্তু বুধবার ভোর থেকে একই স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে আবারও আগুন জ্বালা শুরু করে। গত চারদিন ধরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছে।

এদিকে, সুন্দরবন বিভাগের তথ্য মতে, সুন্দরবনে ১৬ বছরে ২৮ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক মো. সরোয়ার হোসেন জানান, চতুর্থ দিনেও বৃহস্পতিবার ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছে। দুর্গম বনের ভেতরে ফায়ার সার্ভিসের কাজ দারুণভাবে ব্যাহত হচ্ছে। পানির পাইপ টেনেও প্রয়োজনীয় পানি পাওয়া যাচ্ছে না। আগুন ফায়ার লাইনের মধ্যেই রয়েছে। থেকে-থেকে ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে আগুন জ্বলে উঠছে।

বিষয়টি নিশ্চিত করে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা ও তদন্ত কমিটির প্রধান সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা সুন্দরবনে আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *