৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, নভেম্বর ২৫, ২০২০
  • 14 পড়া হয়েছে
৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার
৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার

মিয়ানমারে ধরে নিয়ে যাওয়া ৯ বাংলাদেশি জেলেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কাছে হস্তান্তর করেছে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। বুধবার দুপুরে বিজিবি ও বিজিপি এর মধ্যে মিয়ারমারের মংডু শহরে এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এদের ফেরত দেয়া হয় বলে নিশ্চিত করেছেন টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সাল হাসান খান।

তিনি বলেন, বুধবার সকালে টেকনাফ থেকে তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল মিয়ারমারের উদ্দেশ্যে যাত্রা করেন। ওখানে পৌঁছার পর উভয় পক্ষের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশের ১০ সদস্যের নেতৃত্ব দেন তিনি নিজেই। অপরদিকে মিয়ানমারের ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজিপির ৪ নম্বর শাখার অধিনায়ক লে. কর্নেল জউ লিং অং।

তিনি জানান, গত ১০ নভেম্বর বিকেল ৩টার দিকে নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনায় মাছ ধরার সময় ইঞ্জিন বিকল হয়ে ভাসমান অবস্থায় মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপির) সদস্যরা টেকনাফের শাহপরীরদ্বীপ ঘোলাপাড়ার মোহাম্মদ আমিনের মালিকানাধীন একটি নৌকা ও ৯ জেলেকে ধরে নিয়ে যায়। ঘটনার পর বিজিবির পক্ষ থেকে বাংলাদেশি জেলে ও নৌকা ফেরত চেয়ে একাধিকবার চিঠি পাঠানো হয়েছে। শেষ পর্যন্ত জেলেদের ফেরত দিতে সম্মত হলে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচনার পর ৯ জেলেকে ফেরত পাঠানো হয়। জেলেদের বিকালে বাংলাদেশে নিয়ে আসা হয়েছে।
ফেরত আনা জেলেরা হলেন মো. নুরুল আলম (৪৮), ইসমাইল প্রকাশ হোসেন (১৯), মো. ইলিয়াছ (২১), মো. ইউনুছ (১৬), মোহাম্মদ আলম প্রকাশ কালু (১১), সাইফুল (১৭), সলিম উল্লাহ (২৫), নুর কামাল (১৩), মো. লালু মিয়া (২৩)। ফেরত আনা জেলেদের দুই সপ্তাহ হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *