জাতীয়

আগামীকাল ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (১৭ অক্টোবর)। এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে।

দুটি আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন– ইভিএম এর মাধ্যমে ভোট নেওয়া হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ভোটগ্রহণকে কেন্দ্র করে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দুই আসনেই বৃহস্পতিবার (১৫ অক্টোবর) শেষ হয়েছে প্রার্থীদের প্রচার প্রচারণার সময়। শুক্রবার মধ্যরাত ১২টা থেকে শনিবার মধ্যরাত ১২টা পর্যন্ত দুটি সংসদীয় আসনের নির্বাচনী এলাকায় বেশকিছু ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মোতায়েন করা হয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাড়তি সদস্য।

ঢাকা-৫: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয় প্রার্থী। তারা হলেন আওয়ামী লীগের মো. কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ্উদ্দিন আহম্মেদ, জাতীয় পার্টির মীর আব্দুর সবুর, গণফ্রন্টের এইচ এম ইব্রাহিম ভূঁইয়া, বাংলাদেশ কংগ্রেসের মো. আনছার রহমান শিকদার ও ন্যাশনাল পিপলস পার্টির মো. আরিফুর রহমান। সবথেকে বেশি আলোচনায় থাকবেন প্রধান দুই রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপি মনোনীত প্রার্থীরা। এরইমধ্যে কর্মী সমর্থকদের নির্ভয়ে কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানিয়েছেন বিএনপি প্রার্থী সালাহউদ্দিন আহম্মেদ। অন্যদিকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার আত্মবিশ্বাস আছে আওয়ামী লীগ প্রার্থী মনিরুল ইসলামের।

ডেমরা এবং মতিঝিল দুই থানায় এই আসনের মোট ভোট কেন্দ্র ১৮৭টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৮৬৪টি। এতে ২ লাখ ৪১ হাজার ৪৬৪ জন পুরুষ এবং ২ লাখ ২৯ হাজার ৬৬৫ জন নারী ভোটার মিলিয়ে মোট ভোটার আছেন ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন।

নওগাঁ-৬: এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট তিনজন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগের মো. আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ মো. রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির মো. খন্দকার ইন্তেখাব আলম। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ০৬ হাজার ৭২৫ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৩ হাজার ৭৫৮ জন ও নারী ১ লাখ ৫২ হাজার ৯৬৭ জন। রাণীনগর এবং আত্রাই উপজেলা মিলিয়ে ১৬টি ইউনিয়নে এই আসনে ১০৪ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। মোট ভোটকক্ষের সংখ্যা ৭২১টি।

ঢাকা-৫ ও নওগাঁ-৬ নির্বাচনী এলাকায় পরিবেশ ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ আলমগীর।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এখনো পর্যন্ত আশঙ্কাজনক কোনো তথ্য পাইনি। ঢাকা-৫ আসনের উপনির্বাচন রাজধানী শহরে হওয়ার বিষয়টি বিবেচনা করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এই আসনে ইতোমধ্যে দুই জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিযুক্ত করা হয়েছে। একইসঙ্গে নওগাঁয় দুই জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিযুক্ত করা হয়েছে। এছাড়াও ঢাকায় বিজিবি থাকছে।
আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন। আর সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের মৃত্যুতে গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসন শূন্য হয়। গত ৩ সেপ্টেম্বর এ দুটি আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button