যুক্তরাষ্ট্রের দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩০, নিখোঁজ অনেকে

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় রাজ্যগুলোতে প্রাণঘাতী দাবানলে এখন পর্যন্ত ৩০ জনের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। ওরেগনেই নিখোঁজ রয়েছে অনকে মানুষ এমনটা জানিয়েছেন রাজ্যটির গভর্নর কেইট ব্রাউন।

গত তিন সপ্তাহ ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটন রাজ্যের বিস্তৃত এলাকা। প্রবল বাতাসের কারণে দাবানল আরও তীব্র হয়ে ছড়িয়ে পড়ছে, এতে হাজার হাজার ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। জলবায়ু পরিবর্তনই ভয়াবহ এ দাবানলের কারণ বলে দাবি করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসোম। জলবায়ু পরিবর্তনকে ঘিরে চলা বিতর্ককে এই দাবানল ‘শেষ’ করে দিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টারের তথ্য অনুযায়ী, সাম্প্রতিক সপ্তাহগুলোতে দাবানলে মোট ৪৫ লাখ একর এলাকা পুড়ে ছাই হয়েছে যা যুক্তরাষ্ট্রের কেনেটিকাট রাজ্য থেকেও বড় একটি এলাকা। ওরেগনে দমকল কর্মীরা ১৬টি বড় দাবানলের সঙ্গে লড়াই করছেন। এখানে ৪০ হাজার লোককে বাধ্যতামূলকভাবে এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দাবানলের কারণে লোকজন ঘরবাড়ি ছেড়ে যাওয়ার পর ওরেগনের কোনো কোনো এলাকায় লুটপাটের ঘটনা ঘটেছে বলে খবর হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ ও লুটপাট ঠেকাতে ওরেগন ন্যাশনাল গার্ড ও ওরেগন রাজ্য পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে গভর্নর কেইট ব্রাউন।