দাবানলে গাঢ় কমলা রঙ ক্যালিফোর্নিয়ার আকাশ, টুইটারে ছবি পোস্ট ওবামার

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের দাবানল ভয়ঙ্কর রূপ নিয়েছে। ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনে প্রায় ২০০টি দাবানলে ইতিমধ্যেই ভস্মীভূত প্রায় ৩৪ লাখ একর বনভূমি। দাবানলের লেলিহান শিখার কারণে পশ্চিম উপকূলের বিস্তীর্ণ এলাকার আকাশের রং ও লালচে বা কমলা হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্যালিফোর্নিয়ার সেই গাঢ় কমলা রঙের আকাশের কয়েকটি ছবি টুইটারে পোস্ট করেছেন। পোস্টের সঙ্গেই তিনি লিখেছেন, আবহাওয়ার পরিবর্তন যে আমাদের সমাজকেও বদলে দিচ্ছে, তার নবীনতম উদাহরণ পশ্চিম উপকূলের দাবানল। আমাদের গ্রহের সুরক্ষাই এখন ভোটবাক্সে।

ভোট দিন এমন করে যেন আপনার জীবন এর উপর নির্ভরশীল কারণ এটা তাই। দাবানলের ছবি পোস্টের সঙ্গেই প্রকারান্তরে ডেমোক্র‌্যাট প্রার্থীদের হয়ে ভোটের প্রচারও করে ফেললেন বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। সারা বিশ্বে তুমুল জনপ্রিয় বারাক ওবামার ওই টুইট পোস্টে ইতিমধ্যেই তিন লাখ ‘‌লাইক’‌ এবং কয়েকশো ‘‌কমেন্ট’‌ পড়েছে।
ওবামার পথে হেঁটেই ক্যালিফোর্নিয়ার অনেক সাধারণ মানুষও দাবানলের ফলে পাল্টে যাওয়া আকাশের রঙের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। দাবানলে ওরেগনের পাঁচটি শহর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এবং নিয়ন্ত্রণে আসার বদলে উত্তরোত্তর তাপ বেড়েই চলেছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।