বগুড়ায় ব্রাহমা জাতের গরুর দাম ১০ লাখ

বগুড়ার সাবগ্রামে ২০ মণ ওজনের একটি আমেরিকান ব্রাহমা গরুর দাম চাওযা হয়েছে ১০ লাখ টাকা। তবে এখন পর্যন্ত কেউ দাম বলেননি।

১১ মাস আগে পাবনা থেকে আমেরিকান জাতের ব্রাহমা গরুটি কিনে আনেন বগুড়ার পৌর এলাকার সাবগ্রামহাটে অবস্থিত জাহাঙ্গীর এগ্রোর স্বত্বাধিকারি খোরশেদ আলম চঞ্চল। তারপর থেকেই তাকে লালন পালন করে বড় করে তোলেন। ৬ দাঁতের গরুটির এখন ওজন দাঁড়িয়েছে ২০ মণ অর্থাৎ ৮০০ কেজি।

আট ফুট লম্বা ব্রাহমা জাতের এই গরুটি মোটাতাজা করতে কোনো ওষুধ, ইনজেকশন বা রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়নি। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়েই বড় করা হয়েছে। প্রতিদিন ১০ থেকে ১২ কেজি খাবার খায়। ঘাস, খড়, গাছের পাতা, ভুট্টা ভাঙা, ভুষি, সরিষার খৈল, নালি, মিষ্টি কুমড়া এমনকি গাজরও খাওয়ানো হয় তাকে। সঙ্গে পাকা ফল ও পরিমাণ মতো লবণ পানি।
খোরশেদ আলম চঞ্চল বলেন, গরুটি খুব শান্ত প্রকৃতির। তার দেখাশোনার দায়িত্বে দুই জন লোক রয়েছে। এ জন্য তার লালন পালনে তেমন কষ্ট হয়নি।

তিনি আরও বলেন, করোনার এ সময়ে বাজার একটু কম যাচ্ছে শুনছি। ক্রেতা ও গরু সরবরাহের ওপর আমাদের গরুর দাম নির্ভর করবে। ১০ লাখ টাকায় গরুটি বিক্রি করতে চাই। দাম পাওয়া না গেলে এবার আর বিক্রি করবো না।

বগুড়া সদর উপজেলার প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. সেলিম হোসেন শেখ বলেন, আমেরিকান ব্রাহমা জাতের গরু খুব বেশি পাওয়া যায় না। জাহাঙ্গীর এগ্রাতেই কয়েকটি রয়েছে। এ জাতের গরুর মাংস বেশি হয়। লাভও বেশি হয়।

তিনি আরও বলেন, যেহেতু এখন মহামারির সময় চলছে, তাই বড় খামারিদের অনলাইনে পশু বিক্রির পরামর্শ দেওয়া হয়েছে। হাটে চাপ কমলে করোনা সংক্রমণ ঝুঁকিও কমবে।