গ্রেটার নামে মাকড়সার নামকরণ

জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গের নামে রাখা হল পৃথিবীতে আবিষ্কার হওয়া মাকড়সার এক নতুন প্রজাতির। কয়েকদিন আগে টাইম ম্যাগাজিনে পার্সন অফ দ্য ইয়ারের শিরোপা পেয়েছিলেন গ্রেটা। এবার তার নামে হল একটি প্রাণির নামকরণ।

মাদাগাস্কারে আবিষ্কার হওয়া এই হান্টম্যান মাকড়সার প্রজাতির নাম রাখা হয়েছে থুনবার্গ জেন ডট নভ। জার্মান আবিষ্কারক পিটার জেগার এই নামকরণ করেছেন। আবহাওয়া পরিবর্তন নিয়ে গ্রেটার চিন্তাধারা, আন্দোলনকে সম্মান জানাতেই এই নামকরণ বলে জানিয়েছেন পিটার। তিনি বলেছেন, বিশ্ব উষ্ণায়ন প্রকৃতির সব ক্ষেত্রে প্রভাব ফেলছে। মাদাস্কারের নানা প্রজাতির মাকড়সাও বাদ যায়নি।

জানা গিয়েছে, থুনবার্গের স্কুলের নানা প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছিলেন পিটার। জুটাক্সা নামের একটি জার্নালে এই নয়া প্রজাতির মাকড়সা নিয়ে বলেছেন তিনি। সেখানে উল্লেখ করা হয়েছে অন্য হান্টসম্যান প্রজাতির মাকড়সাগুলি থেকে থুনবার্গ মাকড়সা একেবারেই আলাদা। এদের চোখ ও শরীরের পিছনে কালো কালো ডট রয়েছে। পিটার প্রায় ২০ বছর ধরে নানা ধরনের মাকড়সার প্রজাতি আবিষ্কার করে চলেছেন। এটাই তাঁর পেশা ও নেশা। মাদাগাস্কারের জীববৈচিত্র্য কতটা প্রভাবিত এবং নষ্টের মুখে সেকথা জানানোর জন্য থুনবার্গের নামে এই নামকরণ করেছেন পিটার। এই প্রজাতির মাকড়সাগুলিও জাল বোনে না। খাবারের জন্য শিকার করে।