টানা চতুর্থবারের মতো এসএসসির ফলাফলে দেশসেরা রাজশাহী বোর্ড

এসএসসি পরীক্ষার ফলাফলে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবারও সেরা হয়েছে রাজশাহী। এই বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। রাজশাহী বোর্ড টানা চতুর্থবারের মতো এসএসসির ফলাফলে দেশসেরা হলো।

গত বছরও রাজশাহী শিক্ষাবোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন আট জেলা থেকে দুই লাখ ১৮৫ জন শিক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে এক লাখ ৮০ হাজার ৯০২ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে এবার সবচেয়ে বেশি ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাশের হার উত্তরের জেলা জয়পুরহাটে।

রাজশাহী বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৬২১ জন। আর ছাত্র ১২ হাজার ৫৪৬ জন। পাশের হারেও এগিয়ে মেয়েরা। এ বোর্ডে মেয়েদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছেলেদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। পাশের হারে ২০১৪ সাল থেকেই এগিয়ে মেয়েরা।

রবিবার প্রকাশিত ফলাফল বিবরণী থেকে এ তথ্য জানা গেছে, চলতি বছর রাজশাহী বোর্ডের অধীনে ২ হাজার ৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৮০ হাজার ২০২ জন। প্রকাশিত ফলাফল অনুযায়ী চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাশ করেছে ৩০৮টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূন্য শতাংশ পাশ নেই। এবার রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে সবচেয়ে বেশি পাশের হার ৯৫ দশমিক ৯৭ শতাংশ জয়পুরহাটে। রাজশাহী জেলায় এই হার ৮৭ দশমিক ৮০ শতাংশ।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জে পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ, নাটোরে ৯০ দশমিক ৪২ শতাংশ, নওগাঁয় ৮৯ দশমিক ৯৪ শতাংশ, পাবনায় ৮৯ দশমিক ৫৬ শতাংশ, সিরাজগঞ্জে ৮৯ দশমিক ৩৮ শতাংশ এবং বগুড়ায় ৯২ দশমিক ২৭ শতাংশ।