‘প্রতিটি নাটকের জন্য আলাদা চুক্তি হবে’

টেলিভিশন নাটকের সংখ্যা দিনদিন বাড়লেও তৈরি হচ্ছে অনেক সমালোচনা। মানহীন নাটক, শিল্পীদের বিভিন্ন অনিয়ম এইসব বিষয় গত কয়েক বছরে বেশ কয়েকবার উঠে এসেছে গণমাধ্যমে। এ নিয়ে এবার নতুন পদক্ষেপ নিয়েছে ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, অভিনয় শিল্পী সংঘ ও টেলিভিশন নাট্যকার সংঘ।

এই প্রসঙ্গে অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম বলেন, ‘নাট্যাঙ্গনের বিভিন্ন সমস্যার কথা অনেকদিন ধরেই শোনা যাচ্ছে। সেগুলো নিয়ে আমরা এবার কাজ শুরু করেছি। অন্তঃসংগঠনগুলো একসঙ্গে চুক্তিপত্র তৈরি করা হবে। প্রতিটি নাটকের জন্য আলাদা চুক্তি হবে। যেকোনো কাজের ক্ষেত্রে একটি লিখিত চুক্তি থাকা দরকার।’

টেলিভিশনে নাটক প্রচারের ক্ষেত্রে অনাপত্তিপত্র লাগবে। এই সনদ না থাকলে কোনো নাটক সম্প্রচারের জন্য গ্রহণযোগ্য হবে না। এ রকম একটি অবস্থার দিকে। টেলিভিশন মিডিয়া একটা সূত্রে গাঁথা থাকবে। একটা নিয়মে চলবে।

চলতি সময়ে নাটকের বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। এরমধ্যে বাজেটও অন্যতম একটি সমস্যা। এর আগে বিভিন্ন সমস্যা নিয়ে সংগঠনগুলো উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত আর কার্যকর হয়নি। তবে এবার সবাই বেশ জোরেশোরেই কাজ শুরু হয়েছে। আগামী নভেম্বর থেকে এই কার্যক্রমগুলো নিয়ে কাজ করবে সংগঠনগুলো।