অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি বাইরে ছেড়ে পরিবেশ দূষণ,৭ কারখানাকে জরিমানা

পরিবেশ ছাড়পত্র না নিয়ে এবং ইটিপি স্থাপন না করে নারায়ণগঞ্জ, ঢাকা ও নরসিংদীর সাতটি কারখানাকে পরিবেশ দূষণের দায়ে এক কোটি ৩২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযুক্ত কারখানাগুলোর বিরুদ্ধে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি বাইরে ছেড়ে পরিবেশ দূষণসহ নানা অভিযোগ করা হয়েছে।

মঙ্গলবার অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে শুনানি শেষে সাত কোম্পানিকে এই জরিমানা করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি বাইরে ছেড়ে পরিবেশ দূষণ করায় নারায়ণগঞ্জের ‘ইব্রাহিম কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেডকে’ ১ কোটি ২১ লাখ ৮০ হাজার ৮০০ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ছয় মাস ইটিপি নির্মাণাধীন থাকাকালে প্রতি মাসে ৩ লাখ ৩২ হাজার ৮০০ টাকা করে দিয়ে যেতে হবে ইব্রাহিম টেক্সটাইল মিলস কর্তৃপক্ষকে।ইটিপি তৈরির পরও তা বন্ধ করে রাখায় এবং অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে ছাড়ায় নারায়ণগঞ্জের ইউনিটি কম্পোজিট মিলস লিমিটেডকে ৩ লাখ ৯৯ হাজার ৩৬০ টাকা, টেক্স জিপারস্ (বিডি) লিমিটেডকে ১ লাখ ৭০ হাজার ৭৫২ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশ ছাড়ায় নরসিংদী জেলার মেসার্স বিএল অ্যাপারেলস লিমিটেডকে তিন লাখ টাকা, জুনায়েদ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেডকে ৭০ হাজার টাকা এবং ঢাকার সাভারের ইয়ং জিন ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডকে ১৯৩৬ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে পরিবেশ অধিদপ্তর।